Friday, August 20, 2010

-ঃ ঈদ ভাবনা ঃ-

অনেক দিন পর আজ  লিখতে বসে খুব ভালো লাগছে। সারদিন এতো কাজ আর হাজারো আলস্যের ভীড়ে লিখতে আর বসা হয়না । আজ লিখছি , লিখব।

রমজান  শুরু হয়ে গিয়েছে। আজ  নয় রোজা শেষ...আর হয়তো  ১৮ কিনবা ১৯ রোজা পরেই ঈদ...

ঈদ করতে, সত্যি কথা বলতে কি, আর ভালো লাগে না। কি করবো, না করবো করতে করতে যখন ঈদ আসে, তখন আর কিছুই করা হয় না। সারদিন  নতুন জামা কাপড় পড়ে বসে থাকি, বন্ধুরা হয়তো দূরে কোথাও তাদের বাড়িতে বসে আছে, কিনবা তাদের প্রিয়জন নিয়ে ব্যস্ত।

একটা সময় অনেক মজা ছিলো। আমরা তখন থাকি আমার মামার বাসায়। একতলা বড় একটা বাড়ি, দেখলে বাংলো বাড়িগুলোর কথা মনে পড়তো। বাড়িটার চারপাশে আম,জাম,কাঁঠাল আরো হাজারো ফলের গাছ, সামনে একরত্তি উঠোন, সেখানে আমরা খেলতাম। আশপাশে বাড়ি বলতে পাশে একটা ৬তলা বাড়ি। ঈদের দিন আমার কাজ ছিলো ওই বাড়িতে যাওয়া, আন্টিকে সালাম করা, মিষ্টি পায়েস খাওয়া, আর খানা শেষে, যেনো খুব লজ্জিত, এমন একটা ভঙ্গিমায় ঈদের সালামি নেওয়া। বিধবা আন্টি আমাকে খুবি আদর করতেন। এখন তিনি কি করেন জানি না। কিন্তু এখনো তাকে আমি খুব মিস্‌ করি।

আরো যেতাম রেণু আন্টির বাসায়, এখনো যাই। গেলেই আমি জানি যে আমাকে তিনি ম্যাকারনি খেতে দিবেন...আর পেঁপের জর্দা। জানতাম বলেই আমি বাসায় কখনো এগুলো রান্না করতে দিতাম না, শুধু শুধু নষ্ট হবে...:) ।খাবার শেষ হলেই সালামি নিয়ে দে ছুট!

আরো কয়েক বাসায় গিয়ে একই রকম রান্না কিন্তু ভিন্ন স্বাদের আমেজ নিয়ে যখন বাসায় ফিরতাম, তখন আর মায়ের হাতের রান্না খাবার জন্য পেটে একফোঁটা জায়গা নেই। কি আর করা, ঘুমাতাম। ঘুম থেকে উঠলেই দেখতাম, মা-বাবা হয়তো রিংকু ভাইয়াদের বাসায় গেছেন, কিংবা অন্য কোন মেহ্মান আমাদের বাসায় এসেছেন। এই ফাঁকে দু-এক্টা ফোন, আর নতুন কেনা তিন গোয়েন্দা বইটা পড়তে পড়তে গান শুনা। কখন যে দশটা বেজে যেত, খেয়াল হতো না।

পরদিন আমরা যেতাম আমাদের চাচার বাসায়। ওনাদে বাসায় ঈদের পরদিন একটা দাওয়াত থাকতোই। প্রথম প্রথম মোহাম্মদপুরের বাসায়, কিংবা শেষের দিকে উত্তরায় যেতাম। ওখানে আমার ভালো লাগতো না, এতো মেহমান ভর্তি বাসা আমার কখনি ভালো লাগেনা।

আমি ঈদে কখনো আমার গ্রামের বাড়ি যাইনি। ঈদের পরদিন গিয়েছি, কিন্ত ঈদের দিন আমার যাওয়া হয় নাই। জানি, গ্রামে করার মজা রয়েছে, বিশষত কোরবাণীর ঈদে, কিন্তু এই ১৫ কোটি মানুষের দেশে ঈদে বাড়ি যাওয়াটা রীতিমতো নরকযুদ্ধ। সৌভাগ্য হয়েছে কেবল গতবার নানাবাড়ি যাবার, তাও ১৪ ঘন্টা ধরে গাড়িতে বসে থাকার পর !

এখন কেবল বাসায় বসে থাকা, গান শোনা, নতুন কোন সিনেমা আসলে দেখা, আর সবছেয়ে বড় কাজ...'ঘুম' কারো বাসায় আর যেতে ভালো লাগে না। ঈদের সেমাই ভেজাল, তাই আর খেয়ে স্বাদ পাই না। সবাই বের হলেও একা বাসায় বসে থাকি। একা লাগে...বড্ড একা হয়ে যাচ্ছি।


সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।


No comments:

ঘুমনামা

মাঝে মাঝে মনে হয় আমি একা বসে আছি। একটা খালি মাঠের এক কোনে, বিলের পাশের নিচু ঢালে। শুয়েও পড়তে পারি, যদি ইচ্ছে হয়। তারপর কি করব জানি না। আমি অ...