Saturday, January 12, 2013

স্পিকার কেনার খুঁটিনাটি

সেদিন টিউশনি করে দুইমাসের টাকা একত্রে হাতে পাবার পর মনে হল এবার একটা স্পিকার কিনব, পুরোনটা দিয়ে আর কিছুদিন পরেই ধোয়া বের হবে (প্রায় ১২ বছর যাবৎ স্পিকার বদলানো হয় নাই)। বাজারে গিয়ে স্পিকার কিনতে গেলাম, এবং সেই মুহুর্তে আমি একটা জিনিষ আবিষ্কার করলাম, আমি স্পিকার কিনতে আসলাম, কিন্তু স্পিকার সম্পর্কে তেমন কিছু জানি না।

যাই হোক, আমার ছোট ভাই সহ মোটামুটি মানের একটা স্পিকার কিনলাম এবং বাসায় এসে ঘাটাঘাটি শুরু করলাম। অল্প কিছুক্ষণ পড়াশোনা করার পর (বেশিক্ষণ আজকাল মন বসে না) যা বের হল, তা অনেকটা এইরকমঃ

আপনাকে প্রথমে বুঝতে হবে, আপনি আসলে "কি" কিনতে চাচ্ছেন। কি কিনতে চাচ্ছেন বলতে বুঝিয়েছি আপনি আসলে কি ধরণের স্পিকার কিনতে চাচ্ছেন, যেখানে ব্যবহার করবেন সেখানকার পরিবেশ, ঘরের আকার এবং সবশেষ এবং অবশ্যই আপনার সামর্থ্য।

আপনি যদি মনে করেন ঘরের মধ্যে 7:1 সাউন্ড সিস্টেম রাখলেই আমার চাইতে ভালো কেউ পিউর সাউন্ড শুনতে পারবে না- তাহলে আপনি গোড়াতেই ভুল করলেন। বিশ্বাস রাখুন, নিচের এই গাড়ির সমান লম্বা-চওড়া আইপড ডকের সাউন্ড ও কিন্তু বেহায়া রকমের খারাপ (সত্যি সত্যি গাড়ির সাইজের সাউন্ড স্পিকার!)


 তাহলে?


সনির ওয়াই-ফাই স্যাটেলাইট, দাম এবং কাজ-দুটোই ভাল





প্রথমে ঘরে ব্যবহার কারীদের কথায় আসি। আপনি যদি এখনকার ছোট ছোট খুপরি মার্কা রুমে থাকেন এবং নতুন কোন হিট এ্যালবাম এলে সেইটা দুই-তিন মাস পর ইন্টারনেট থেকে ডাউনলোড করে শোনেন, তাহলে আপনার জন্য দুটো স্যাটেলাইট ই যথেষ্ট। স্যাটেলাইট হলো সাবউফার ছাড়া ছোট ৪ ইঞ্চি স্পিকার। কাজ চলার মতন যথেষ্ট। চাইলে সাবউফার ও রাখতে পারেন, যেমনটা আমার আছে।
Bose ব্র্যান্ডের বুকশেলফ স্পিকার



ধরি আপনি আমার মতন সেই ব্যক্তি, যিনি অ্যাসাইনমেন্ট-হোমওয়ার্ক করতে বসলেই গান ছেড়ে বসেন, মাঝে মাঝে মনে হয় একটু ভালো মুভি দেখি (অবশ্যই কম্পিউটারের ছোট এলইডি মনিটরে) এবং দুই একটা মিউজিক ভিডিও নামাই, তাহলে আপনি এবার বুকশেলফ স্যাটেলাইটের দিকে তাকাতে পারেন। এই জিনিষটা আমাদের দেশে খুব কম পাওয়া যায়, তবে ভাল মিউজিক ইনস্ট্রুমেন্টের দোকান কিংবা আইডিবিতে গেলে পাওয়া গেলেও যেতে পারে। ঘরে সাজিয়ে রাখার মতন মানানসই।


Behringer Digital Monitor...২ চ্যানেল ১০ ওয়াট স্পিকার।
এখন আপনি শুধু গান শোনেন না, আপনার গান শুনতে গেলে এই জগতে থাকেন না, সুরের মুর্ছনায় হারিয়ে যান। আপনার গান শোনার সময় অন্য কোন শব্দ কানে যায় না (সত্যি কথা বলতে কি, এই ধরণের শ্রোতাদের জন্য হেডফোন হলেই কাজ করে)। এবং যখন আপনি গানের বেজের কাঁপুনিতে চুল দাঁড়িয়ে ফেলতে ইচ্ছুক , তখন আপনার দরকার একজোড়া মনিটর। না, টিভি মনিটর না, একটা বড় স্পিকার যেটার মধ্যে বেশ কয়েকটা ড্রাইভার থাকে (ড্রাইভার হলো বড় একটা গোল ইলেকট্রনিক ট্রান্সডিউসার, যেটা গানের ইলেক্ট্রনিক সিগনালকে অডিও সিগনালে পরিবর্তন করে)। এটা একজোড়া হলেই যথেষ্ট, বেশ ভালোভাবে গান শোনার আনন্দ পাওয়া যেতে পারে।


হোম থিয়েটার সিস্টেম  
নতুন এলইডি টিভিগুলোতে সাউন্ড সিস্টেম ভালো থাকে। তবে বড়সড় ড্রয়িংরুমগুলোতে এই সাউন্ড কতটুকু শোনা যায় সেটা আমি নিশ্চিত নই। আর বড়সড় টিভিতে মুভি দেখতে গেলে আজকাল ফুল থিয়েটার এক্সপেরিয়েন্স... হ্যা, এখন আপনি হোম থিয়েটার সিস্টেমের দিকে যেতে পারেন, যদি অর্থ কোন সমস্যা না হয়ে থাকে। হোম থিয়েটারে আসলে এক বা দুইজোড়া সাউন্ডবার এবং একটা সাবউফার থাকে, সাথে ডিভিডি প্লেয়ার বা ব্লু-রে প্লেয়ার একসাথে বিক্রি করা হয়। 



এখানে জায়গা নিয়ে কিছু কথা বলে রাখা ভাল। খুব ছোট জায়গার মধ্যে আপনি যদি আপনার সাধের বিশালাকার সাউন্ড সিস্টেম বসান এবং গানের তালে নাচতে চান, তাহলে বোধহয় সেটা সম্ভব হবে না, বেজগুলো ভালোভাবে বোঝা যাবে না, গানের সুর ভোঁতা (Muddy) শোনাবে। আবার বিশাল বড় রুমে যদি ছোট্ট দুটো স্যাটেলাইট নিয়ে গান শুনতে চান, তাহলেও হবে না।আপনি দোকানে স্পিকার কিনতে গেলে এগুলো অবশ্যই ভেবে যাবেন।

সোফার পেছনে যদি জায়গা না রাখেন, তাহলে এভাবে 7:1 সাউন্ড সিস্টেম সাজানো যাবে না।


কয়েকটা টিপস্‌ দেয়া যেতে পারে।



  •  আপনার ঘরের মাঝখানে দাঁড়ান। হাতে তালি বাজালে সেটার প্রতিধ্বনি হচ্ছে? তাহলে সেই ঘরে স্পিকার না বসানোই ভালো।
  •  রুমে কার্পেট রাখতে পারেন। ফ্ল্যাট রুম সারফেসে বেশ বাজে রকমের সাউন্ড ইকো হয়।
  •  হোম থিয়েটারে অনেক সময় ভালো বেজ পাওয়া যায় না অ্যারেঞ্জমেন্টের কারণে। এদিক-সেদিক করুন, কিংবা এর বদলে বুকশেলফ্‌ স্পিকার আর সাবউফার ব্যবহার করুন, কাজে দেবে। 

    

এই লেখার সর্বস্বত্ব লেখকের ।এই লেখা লেখকের অনুমতি ব্যাতীত প্রকাশ,মুদ্রণ,অনুলিখন কিংবা কোন রচনায় প্রকাশ করিলে লেখক আইনানুগ ব্যাবস্থা নিতে বাধিত হইবেন।লেখকের মৃত্যুর পর লেখাগুলির সর্বস্বত্ব লেখকের পরিবারের।

No comments:

ঘুমনামা

মাঝে মাঝে মনে হয় আমি একা বসে আছি। একটা খালি মাঠের এক কোনে, বিলের পাশের নিচু ঢালে। শুয়েও পড়তে পারি, যদি ইচ্ছে হয়। তারপর কি করব জানি না। আমি অ...