Tuesday, January 1, 2013

নববর্ষ ও বিরহবিলাস

অনেক ভুতুড়ে কিংবা রোমান্টিক সিনেমায় রাস্তার এপারে দাঁড়িয়ে ওপারে তাকিয়ে থাকলে কাউকে না কাউকে দেখা যায়, আবছায়া বা স্পষ্ট, যেটাই হোক না কেন। আমি মাঝে মাঝে ঠিক এভাবে নাবিস্কোর দিক থেকে ওপাশে তাকিয়ে থাকি। মাঝে মাঝে হয়ত কাউকে খুঁজি, কিন্তু কখনো কিছু দেখতে পাইনি। সম্ভাবনা অতি ক্ষীণ, ভৌতিক জিনিষপত্র আমার মতন ভুতের কাছাকাছি ভীড়বে না।


আমি মাঝে মাঝে রাস্তাটাকে খেয়াল করি, খুব কাছ থেকে দেখার জন্য মাঝে মাঝেই রাস্তার পাশে হাঁটু গেড়ে কিছু সময়ের জন্য বসেছি অনেকদিন। সেই রাস্তার কিছু কিছু জায়গা অমসৃণ, কিন্তু চকচকে। ভাঙ্গা নয়, কিন্তু বন্ধুর। সচেতনতার অভাব না থাকলেও এখানে গাড়ির মধ্যে বসে ঝাঁকুনি তোমাকে খেতেই হবে।

একদিন আমি এই রাস্তায় পায়ের নখ খুইয়ে বসেছিলাম। খুব একা লেগেছিল তখন, যন্ত্রণা আসলে কিসের জন্য পাচ্ছিলাম, বোঝা যাচ্ছিল না। আমার আর ক্লাস করতে ইচ্ছে হল না, চলে গিয়েছিলাম বাড়ি। আরেকদিন আমার চোখের সামনে একজনের হাত ভেসে যাচ্ছিল রক্তে, বাস থেকে নামার ভুলে আছাড় খেয়ে হাত মুচড়ে পড়ে গিয়েছিল।

রাস্তা এত যন্ত্রণাময় কেন সেটা বুঝতে হলে ইতিহাসের বইয়ের পাতাগুলো ভালো করে খুজে বের করলেই হবে না। জীবন সবসময় ইতিহাসের পাতায় থাকে না। কোথায় যেন পড়লাম, "A painful road can create a beautiful Landscape." কথাটা সত্য। জীবন খুব সত্য, আর এই সত্যকে প্রতিষ্ঠা করতে হলে আপনার সকালের নাস্তা মিস হতেই পারে।

নতুন বছর শুরু হয়েছে। এই কটা দিন নিজের মনের ভুলেই জীবন কতগুলো পাপ করেছে, আরো করবে হয়তো। যাত্রাপথের যন্ত্রণা বেড়েছে। আমার কষ্টের খাতাটায় কয়েকটা লাইন হয়ত বেড়েছে। কিন্তু তারপরও স্বপ্ন দেখছি নতুন দিনের। আর অবশ্যই মনের কথা সবাইকে জানানোর। কলম হয়ত থামবে না, কীবোর্ড ভেঙ্গে যাবে, কিন্তু এই স্বপ্নটা দেখব, কথা দিলাম। কারণ কষ্টের রাস্তা একলা পেরুনো সহজ কথা নয়, পার হবোও না।

ভেঙ্গে যাক সব দেয়াল, অটুট থাকুক সবার বন্ধন। শুভ নববর্ষ, ২০১৩ ।  


এই লেখার সর্বস্বত্ব লেখকের ।এই লেখা লেখকের অনুমতি ব্যাতীত প্রকাশ,মুদ্রণ,অনুলিখন কিংবা কোন রচনায় প্রকাশ করিলে লেখক আইনানুগ ব্যাবস্থা নিতে বাধিত হইবেন।লেখকের মৃত্যুর পর লেখাগুলির সর্বস্বত্ব লেখকের পরিবারের।

No comments:

ঘুমনামা

মাঝে মাঝে মনে হয় আমি একা বসে আছি। একটা খালি মাঠের এক কোনে, বিলের পাশের নিচু ঢালে। শুয়েও পড়তে পারি, যদি ইচ্ছে হয়। তারপর কি করব জানি না। আমি অ...