Tuesday, June 1, 2010

আসছে বিশ্বকাপ, আপনি সমর্থন করছেন কাকে?

ইদানীং রাস্তা দিয়ে হেঁটে যাবার সময় প্রায়ই দেখি বাসার ছাদে, দোকানপাটের জানালার কাঁচের ভেতরে কিংবা গাড়ির ফ্ল্যাগস্ট্যান্ডে পতাকা ঝুলছে।:)..না, সুবার দেশপ্রেম হঠাৎ করে বেড়ে যায়নি, কারণ এগুলো আমাদের দেশের পতাকা নয়।বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে অংশ নেয়া দেশের পতাকা।


2010 FIFA World Cupবিশ্বকাপ ফুটবল ২০১০ শুরু হতে যাচ্ছে আর কয়েকদিন পর।অলিম্পিকের পর বোধহয় এর চেয়ে বড় কোন অনুষ্ঠান আছে বলে আমার জানা নেই। এ যেন শুধু ফুটবল নিয়ে যুদ্ধ ! বাছাই পর্বের তুমুল প্রতিদ্বন্দীতার পর ৩২ টি দেশ সুযোগ পায় যুদ্ধের ময়দানে হাজির হবার। তারপর মাসব্যাপী টানটান উত্তেজনায় ভরপুর প্রতিযোগীতা শেষে শেষ হাসি হাসে চ্যাম্পিয়ন দেশের কোটি কোটি মানুষ।




এই বিশ্বকাপ নিয়ে আমাদের দেশের মানুষের উত্তেজনার মাত্রাটা ৩২টা দেশের মানুষের তুলনায় কোন অংশেই কম নয়।আমরা ফিফা ওয়ার্ল্ড রেটিং-এ নিচের দিকে অবস্থান করছি। সাম্প্রতিক সময়েও আমাদের পারফর্মেন্স আশাব্যাঞ্জক নয়।কিন্তু বিশ্বকাপে আমাদের কোন অংশগ্রহণ না থাকলেও আমরা ওই বড় দলগুলোকে সাপর্ট করছি,মনে প্রাণে। পাশের বাড়ির ইব্রাহিম কাকা থেকে শুরু করে পাড়ার মুদি দোকানদার কামাল ভাই পর্যন্ত কোননা কোন টীম সমর্থন করছে। পতাকা বিক্রেতারা রাত-দিন পতাকা বিক্রি করছে দেদারছে; ছোট ছোট ছেলেরা জার্সি আর ফুটবলের জন্য বায়না ধরছে নিয়মিত।


এই বিশ্বকাপের মত বড় একটা টুর্নামেন্ট আমাদের মাঝে যে প্রাণের স্পন্দন এনে দেয় তা যেন আমাদের সবাইকে উজ্জীবিত করে। আমরাও যেন স্বপ্ন দেখি, একদিন আমাদের দেশ বিশ্বকাপ ফুটবলে না হোক, ক্রিকেটে যেন আমরা গর্জে উঠতে পারি। স্বপ্ন দেখতে তো দোষ নেই, তাই না?

No comments:

ঘুমনামা

মাঝে মাঝে মনে হয় আমি একা বসে আছি। একটা খালি মাঠের এক কোনে, বিলের পাশের নিচু ঢালে। শুয়েও পড়তে পারি, যদি ইচ্ছে হয়। তারপর কি করব জানি না। আমি অ...