Monday, November 28, 2011

ইউটিউবে খোঁড়াখুঁড়ি !


উটিউবের একটা নিজস্ব ব্লগ আছে এটা হয়ত অনেকেই জানেন। অনেকে নাও জানতে পারেন। এই খানে লিঙ্ক টাতে গিয়ে ব্লগটা ফলো করে অনেক কিছুই জানতে পারা যাবে। এখানে আসলে ওদের বিভিন্ন প্রমশোন, রিভিউ, ভিডিও অব দ্য মানথ্‌- এগুলোই দেয়া হয়, আমার কাছে খুব বেশি একটা গুরুত্বপূর্ন মনে হয় নি। খালি একটা পোস্টে গিয়েই আটকে গেলাম।

গুগলে কিভাবে সার্চ করতে হয়, সেটা গত পোস্টে বলেছিলাম। সেভাবে সার্চ করতে গিয়ে আমি ইউটিউব ব্লগ বিষয়ক একটা পোস্টের সন্ধান পাই, যেখানে কিছু মজার লিঙ্ক দিয়ে বলা হয় এগুলোতে "আপনি মজার কিছু জিনিষ শিখতে পারবেন"।

কিছু বিষয় ভালো লাগার এবং শিক্ষনীয় বটে, যেমন একটা লিঙ্কে সমাকলন (Integration) কিভাবে শেখা যায় সেটা দেখানো হয়েছে। পড়াশোনা, খেলা, খাবার, সব কিছু শেখার লিঙ্কগুলো আসলেই ভালো। এখন এত্ত এত্ত ভিডিও আপলোড হয় ইউটিউবে, যে খুঁজে ভালো এবং সঠিক ভিডিও বের করাই দুস্কর।

জিনিষগুলো আসলেই মজার, এবং কিছু কিছু ভিডিও দেখলে অবাক ও হতে হয়।কিছু দেখে  হাসি থামতেই চায়না, আবার কিছু দেখে  মনে হবে "এটা তো জানতাম না!"

আমি সবগুলো তালিকা আকারে দিলাম, যাতে সময়-সুযোগ মত দেখার সময় কেবল ক্লিক করলেই চলবে।আজকে এপর্যন্তই।

সব শেষে একটা প্রশ্ন। একজন বাঙ্গালী বংশোদ্ভূত প্রযুক্তিবিদ ইউটিউবের জনক। নামটা কি বলতে পারেন?


এই লেখার সর্বস্বত্ব লেখকের ।এই লেখা লেখকের অনুমতি ব্যাতীত প্রকাশ,মুদ্রণ,অনুলিখন কিংবা কোন রচনায় প্রকাশ করিলে লেখক আইনানুগ ব্যাবস্থা নিতে বাধিত হইবেন।লেখকের মৃত্যুর পর লেখাগুলির সর্বস্বত্ব লেখকের পরিবারের।

ঘুমনামা

মাঝে মাঝে মনে হয় আমি একা বসে আছি। একটা খালি মাঠের এক কোনে, বিলের পাশের নিচু ঢালে। শুয়েও পড়তে পারি, যদি ইচ্ছে হয়। তারপর কি করব জানি না। আমি অ...